Site icon দৈনিক মাতৃকণ্ঠ

শহর রক্ষা বেড়িবাঁধ নদী ভাঙ্গনের কবল থেকে রক্ষার দাবীতে উড়াকান্দায় মানববন্ধন পালিত

॥দেবাশীষ বিশ্বাস॥ রাজবাড়ী শহর রক্ষা বেড়িবাঁধকে নদী ভাঙ্গনের কবল থেকে রক্ষার জন্য গতকাল ২রা মে বিকালে রাজবাড়ী সদর উপজেলার উড়াকান্দায় বেড়ীবাঁধ রক্ষা আন্দোলন বাস্তবায়ন কমিটির আয়োজনে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।
কমিটির সভাপতি রুহুল আমীন গাজী বিপ্লবের সভাপতিত্বে মানববন্ধনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বরাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মনিরুজ্জামান সালাম।
অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলা ভিশন টিভি’র বিশেষ প্রতিনিধি মিরাজ হোসেন গাজী, বরাট ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান কাজী সামসুদ্দিন, বরাট ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফরিদ উদ্দিন আহম্মেদ, স্থানীয় আওয়ামী লীগ নেতা আসজাদ হোসেন আরজু ও শেখ আইয়ুব আলী প্রমুখ।
বরাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মনিরুজ্জামান সালাম বলেন, ২০১৭ সাল থেকে এই বাঁধ রক্ষার কাজ শুরু হওয়ার কথা থাকলেও আমলাতান্ত্রিক জটিলতায় সরকার আজ পর্যন্ত তা শুরু করতে পারেনি। পদ্মার ভাঙ্গনে শত শত ঘর-বাড়ী বিলীন হয়ে মানুষ মানবেতন জীবন-যাপন করলেও সরকার কোন পদক্ষেণ গ্রহণ করে নাই। এবারও রাজবাড়ী শহর রক্ষা বাঁধ হুমকির মুখে। দ্রুত বাঁধ নির্মাণ করা না হলে এ বছর বাঁধ ভেঙ্গে রাজবাড়ী শহর পানির নীচে তলিয়ে যাবে।
মানববন্ধন থেকে দ্রুত এ বাঁধ রক্ষার দাবী করা হলেও রাজবাড়ী পানি উন্নয়ন বোর্ডের একটি সুত্র নিশ্চিত করে জানিয়েছে, রাজবাড়ী সদর উপজেলার পদ্মা তীরবর্তী লালগোলা, বরাট এবং উড়াকান্দার এলাকার বাঁধ রক্ষার জন্য ৩৪২ কোটি টাকা অনুমোদন হলেও বর্ষা মৌসুম শুরু হওয়ার কারণে এ বছর কাজ শুরু করা সম্ভব নয়। যেহেতু এ বছর বর্ষা শুরু হয়ে গেছে সেক্ষেত্রে জিও ব্যাগ দিয়ে শহর রক্ষা বাঁধ ধরে রাখার চেষ্টা করে যাচ্ছে পানি উন্নয়ন বোর্ড। সে লক্ষ্যে পানি সম্পদ মন্ত্রণালয়ে সভা হওয়ার কথা রয়েছে।