Site icon দৈনিক মাতৃকণ্ঠ

রাজবাড়ীতে ডায়রিয়ার প্রকোপ ২৪ ঘন্টায় ৩৪জন হাসপাতালে

॥দেবাশীষ বিশ্বাস॥ রাজবাড়ীতে গত কয়েকদিনে ডায়রিয়া রোগের প্রকোপ দেখা দিয়েছে। গত ২৪ ঘন্টায় সদর হাসপাতালে ডায়রিয়ায় আক্রান্ত শিশু ও নারীসহ বিভিন্ন বয়সী রোগী ভর্তি হয়েছে ৩৪জন। এ নিয়ে সদর হাসপাতালে মোট ৪৮জন ডায়রিয়া আক্রান্ত রোগী চিকিৎসা নিচ্ছেন।
রাজবাড়ী সদর হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছেন, এখানে ডায়রিয়া আক্রান্ত রোগীদের জন্য ১৩টি সীট থাকলেও অধিক রোগীর চাপে তারা হিমশিম খাচ্ছেন। ফলে আক্রান্ত রোগীদের চাপে ফ্লোরে রেখে চিকিৎসা দিতে হচ্ছে। আবহাওয়া জনিত কারণে এই সমস্যা উল্লেখ করে তারা পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা ও পুষ্টিকর খাবারের পরামর্শ দিয়েছেন।
হাসপাতালে চিকিৎসা নিতে রোগীর স্বজনরা জানান, হঠাৎ করে ডায়রিয়া শুরু হলে বাড়ীতে খাওয়ার স্যালাইন ও ওষুধে কোন উন্নতি না হওয়ায় হাসপাতালে ভর্তি করা হয়েছে।
সদর হাসপাতালে চিকিৎসাধীন ডায়রিয়া আক্রান্ত রোগী সোবহান বিশ্বাস(৩২) বলেন, গত রবিবার(২২শে এপ্রিল) সন্ধ্যায় পাতলা পায়খানা শুরু হলে স্যালাইনসহ স্থানীয় ডাক্তারের পরামর্শে ওষুধ খেয়েও কোন পরিবর্তন না হলে গত সোমবার বিকালে হাসপাতালে ভর্তি হই। এখন অবস্থা একটু উন্নতির দিকে।
রোগীদের অভিযোগ, সদর হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডে পর্যাপ্ত বেড না থাকার কারণে অনেককে মেঝেতে থেকে চিকিৎসা নিতে হচ্ছে। এছাড়া পর্যাপ্ত টয়লেট সুবিধা না থাকার কারণে সমস্যায় পড়তে হচ্ছে।
রাজবাড়ী সদর হাসপাতালের আবাসিক চিকিৎসক ডাঃ আলী আহসান তুহিন জানান, এ রোগে আতংকিত হওয়ার কিছু নেই। তিনি প্রচুর পানি পানের পাশাপাশি পরিষ্কার পরিচ্ছন্ন থাকা ও পুষ্টিকর খাবার গ্রহণের পরামর্শ দিয়ে বলেন, আমরা সাধারণত খাওয়ার পরে হাত ধুই। যার কারণে বেশীর ভাগ মানুষ এ রোগে আক্রান্ত হয়। এ জন্য সবাইকে অবশ্যই খাওয়ার পূর্বে ভালোভাবে পরিষ্কার পানি দিয়ে হাত ধুতে হবে। রৌদ্রের মধ্যে কোন কাজে যাবার সময় ছাতা ব্যবহার করতে হবে।