Site icon দৈনিক মাতৃকণ্ঠ

বানীবহে ঝুট কারখানায় অগ্নিকান্ড ১৫ লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি

॥কাজী তানভীর মাহমুদ॥ রাজবাড়ী সদর উপজেলার বানীবহ বাজার সংলগ্ন বাবলুর মোড়ে একটি ঝুট কারখানায় গতকাল ৭ই ডিসেম্বর বিকেল ৪টার দিকে অগ্নিকান্ড সংঘটিত হয়। এতে ১৫লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।
জানাগেছে, শ্রমিকরা কারখানায় কাজ করা অবস্থায় হঠাৎ করে মেশিনে শব্দ হয় ও আগুন ধরে যায়। মূহুর্তেই আগুনে পুড়ে ছাই যায় কারখানায় থাকা কয়েকশত বস্তা ঝুট কাপড়। এ কারখানায় ঝুট কাপড় থেকে তুলা উৎপাদন করা হতো। প্র্রাথমিকভাবে কারখানার শ্রমিক ও স্থানীয়রা পাশের পুকুর থেকে পানি ঢেলে আগুন নিভাতে চেষ্টা করে। পরে খবর পেয়ে রাজবাড়ী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সদস্যরা ঘটনাস্থলে এসে আগুন নিভাতে সক্ষম হয়।
ক্ষতিগ্রস্ত ঝুট ব্যবসায়ী মোঃ নাসিরুজ্জামান জানান, আগুনে তার প্রায় ৫লক্ষ টাকার ঝুট কাপড় ও ১০ লক্ষাধিক টাকার ঝুট থেকে তুলা প্রক্রিয়াকরণের মেশিনটি পুড়ে গেছে। এতে তিনি দিশেহারা হয়ে পড়েছেন।
রাজবাড়ী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর টিম লিডার আব্দুল হালিম জানান, ফায়ার সার্ভিসের সদস্যরা খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে গিয়ে আগুন নেভায়। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে বৈদ্যুতিক সর্ট সার্কিটের ফলে আগুনের সুত্রপাত।