সোমবার, ১৩ জুলাই ২০২০, ১০:১২ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
স্বাস্থ্যবিধি অনুসরণ করে ঈদুল আযহার জামাত মসজিদে আদায়ের জন্য সিদ্ধান্ত জনসমাগমের মাধ্যমে ছেলের বৌভাত অনুষ্ঠান করায়॥অফিস সুপার আসলামকে শোকজ করলেন বালিয়াকান্দির ইউএনও করোনার জন্য অর্থ সংকটে বিপাকে পড়েছে কাতারের বাংলাদেশী রেস্টুরেন্ট ব্যবসায়ীরা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে নিউইয়র্কে ভার্চুয়াল বাংলা বইমেলা বিজেএমসির কাছে বকেয়া পাওনা টাকার দাবীতে রাজবাড়ীতে পাট ব্যবসায়ীদের মানববন্ধন পালন রাজবাড়ীতে ইয়ামাহা রাইডার্স ক্লাবের উদ্যোগে মাস্ক বিতরণ বেসরকারী কলেজ শিক্ষকদের এমপিওভুক্ত করার দাবীতে রাজবাড়ীতে মানববন্ধন রাজবাড়ী সদর উপজেলার রামকান্তপুর ইউনিয়নের ৭শত দরিদ্র পরিবার পেল সরকারী খাদ্য সহায়তা করোনা ও আম্পান পরিস্থিতি মোকাবেলায় নিয়োজিত যশোর সেনানিবাসের সদস্যরা রাজবাড়ীতে করোনায় আক্রান্ত ১মহিলার মৃত্যু॥নতুন ৪০জনসহ জেলায় মোট আক্রান্ত-৭২৭

রাজবাড়ীতে তিন দিনব্যাপী বিজ্ঞান ও প্রযুক্তি মেলা সমাপ্ত

  • আপডেট সময় রবিবার, ১ এপ্রিল, ২০১৮

॥স্টাফ রিপোর্টার॥ ‘মেধাই সম্পদ, বিজ্ঞান ও প্রযুক্তিই ভবিষ্যৎ’-শ্লোগানকে সামনে রেখে ৩৯তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে সরকারী উচ্চ বিদ্যালয়ের অডিটোরিয়ামে ৩দিনব্যাপী বিজ্ঞান ও প্রযুক্তি মেলা গতকাল ৩১শে মার্চ বিকালে সমাপ্ত হয়েছে। মেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ও পুরস্কার বিতরণ করেন জেলা প্রশাসক মোঃ শওকত আলী।
অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ ছাদেকুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন রাজবাড়ী পৌরসভার মেয়র মহম্মদ আলী চৌধুরী, জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সৈয়দ সিদ্দিকুর রহমান, সরকারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা বেলা রানী সরকার এবং সরকারী কলেজের সহকারী অধ্যাপক মোঃ জামানুল হক।
প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মোঃ শওকত আলী বলেন, আমাদের সময় বিজ্ঞান সম্পর্কে বাস্তব পক্ষে এত জানার সুযোগ ছিল না। আমরা পাঠ্যবই থেকে চেষ্টা করে আজকের এই পর্যায়ে এসেছি, কিন্তু তোমরা বাস্তবে শিক্ষকদের সহায়তায় এগুলো শিখতে পারছো। শুধুমাত্র বিজ্ঞানের প্রতি আকৃষ্ট হলেই চলবে না, পাঠ্যবইও গুরুত্বের সাথে পড়তে হবে। পাঠ্যবইয়ের পাশাপাশি বিজ্ঞান এবং মুক্তিযুদ্ধ সম্পর্কিত বই পড়তে হবে।
বিজ্ঞানে নোবেল বিজয়ীদের আবিষ্কার নিয়ে তিনি বলেন, তাদের আবিষ্কার আজ বিশ্ববাসী শ্রদ্ধার সাথে স্মরণ করছে। বিজ্ঞান আজ এমন একটি পর্যায়ে পৌঁছেছে যেখান থেকে মানুষের কাছে বিজ্ঞান আকর্ষণীয় হয়েছে। আর্কিমিডিস, নিউটনসহ ভারতীয় উপমহাদেশের বিজ্ঞানীদের অবদানের উপর ভিত্তি করে আজকের বিশ্ব সামনের দিকে এগিয়ে যাচ্ছে।
অতিথিদের বক্তব্যের শেষে বিজ্ঞান ভিত্তিক বিতর্ক ও উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতার বিজয়ীগণসহ অংশগ্রহণকারী স্টলগুলোর মধ্যে বিভিন্ন ক্যাটাগরীতে পুরস্কার ও সনদ বিতরণ করা হয়।
বিজয়ীদের মধ্যে বিজ্ঞান ভিত্তিক বিতর্ক প্রতিযোগিতার বিশেষ গ্রুপে ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশের ছাত্র সাদমান সাকিব রাফি প্রথম স্থান, ঢাকা কমার্স কলেজের ছাত্র মেহেরার চৌধুরী দ্বিতীয় ও রাজবাড়ী সরকারী কলেজের ছাত্রী ফাহমিদা জামান তৃতীয় স্থান, প্রজেক্ট মূল্যায়ন ‘ক’ গ্রুপে রাজবাড়ী সরকারী উচ্চ বিদ্যালয় প্রথম স্থান, বালিয়াকান্দি পাইলট মডেল উচ্চ বিদ্যালয় দ্বিতীয় স্থান ও রাজবাড়ী সরকারী বালিকা উচ্চ বিদ্যালয় তৃতীয় স্থান, প্রজেক্ট মূল্যায়ন ‘খ’ গ্রুপে রাজবাড়ী সরকারী কলেজ প্রথম স্থান, ডাঃ আবুল হোসেন বিশ্ববিদ্যালয় কলেজ দ্বিতীয় স্থান এবং পাংশা সরকারী কলেজ ও রাজবাড়ী সরকারী আদর্শ মহিলা কলেজ যৌথভাবে তৃতীয় স্থান, বিজ্ঞান ভিত্তিক উপস্থিত বক্তৃতায় ‘ক গ্রুপে বালিয়াকান্দি পাইলট উচ্চ বিদ্যালয়ের ছাত্র সালেহীন, রাজবাড়ী সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ে ছাত্রী অন্বেষা ও কালুখালী বালিকা উচ্চ বিদ্যালয়ের ছাত্রী খোন্দকার সাহানা আক্তার বর্ষা বিজয়ী হয়। ৩দিনব্যাপী এই বিজ্ঞান ও প্রযুক্তি মেলায় জেলার ৫টি উপজেলার ২৭টি শিক্ষা প্রতিষ্ঠান অংশগ্রহণ করে। পুরষ্কার বিতরণ শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর