মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ০৩:১২ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বাংলার চিরায়ত উৎসব চৈত্র সংক্রান্তি আজ পবিত্র রমজান উপলক্ষে তেল, ডালসহ ছয়টি পণ্যের দাম বেঁধে দিল সরকার স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে ৪৮৩ টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৩ লাখ টাকা করে অর্থ বরাদ্দ ভারতে রেকর্ড সংখ্যক লোক করোনায় সংক্রমিত মিশরে বালুর নিচে সাড়ে ৩ হাজার বছরের বেশী প্রাচীন নগরীর সন্ধান বিশ্বব্যাপী ১দিনে করোনায় নতুন করে ৬ লাখ ৬৭ হাজার আক্রান্ত আর্জেন্টিনায় করোনাভাইরাস সংক্রমণ বেড়ে যাওয়ায় কারফিউ ঘোষণা পহেলা বৈশাখে জনসমাগম করা যাবে না : সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় বিশ্ব ব্যাংকের কাছে ৫০০ মিলিয়ন ডলার বাজেট সহায়তা চেয়েছে অর্থমন্ত্রী কামাল আসন্ন পবিত্র রমজান মাসে অফিসের সময়সীমা পুননির্ধারণ

রাজবাড়ীতে ৩দিন ব্যাপী বিজ্ঞান ও প্রযুক্তি মেলা উদ্বোধন

  • আপডেট সময় শুক্রবার, ৩০ মার্চ, ২০১৮

॥চঞ্চল সরদার॥ ৩৯তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে শুরু হয়েছে ৩দিন ব্যাপী বিজ্ঞান ও প্রযুক্তি মেলা। গতকাল ২৯শে মার্চ বিকেলে রাজবাড়ী সরকারী উচ্চ বিদ্যালয়ের অডিটরিয়ামে এ মেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক মোঃ শওকত আলী।
উদ্বোধনী অনুষ্ঠানে জেলা প্রশাসক মোঃ শওকত আলীর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে পুলিশ সুপার আসমা সিদ্দিকা মিলি,বিপিএম-সেবা, সিভিল সার্জন ডাঃ মোঃ রহিম বকস, স্থানীয় সরকারের উপ-পরিচালক(ডিডিএলজি) ড. একেএম আজাদুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক(শিক্ষা ও আইসিটি) ছাদেকুর রহমান, জেলা শিক্ষা অফিসার সৈয়দ সিদ্দিকুর রহমান, রাজবাড়ী সরকারী কলেজের সহকারী অধ্যাপক মোঃ আব্দুর রশিদ মন্ডল, বিজ্ঞান চেতনার আহবায়ক মহিতুজ্জামান বেলাল ও রাজবাড়ী সরকারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বেলা রানী সরকার বক্তব্য রাখেন। উদ্বোধন অনুষ্ঠানে উপস্থাপনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট কাফি বিন কবির।
অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক মোঃ শওকত আলী শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, আজকের যুগ হচ্ছে বিজ্ঞানের যুগ। আইসিটির যুগ। যে এর সাথে তাল মিলিয়ে চলতে পারবে সে নিজেকে যোগ্য বলে গড়ে তুলতে পারবে। অন্যদের জন্য সেটা অর্জন করা একটু ডিফিক্যাল। তোমাদের মধ্যে কেউ ডাক্তারী পড়ছো, কেউ ইঞ্জিনিয়ারিংয়ে পড়ছো। ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ছো। সেই কারণে ভালো শিক্ষার্থীদের বিজ্ঞানে পড়তে হবে এবং বিজ্ঞানের প্রচার ও প্রসারে মাধ্যমে এবং নতুন নতুন আবিষ্কারের মাধ্যমে আমাদের দেশকে এগিয়ে নিতে হবে। এর কোন বিকল্প নাই। তাই সেই ভাবে তোমরা নিজেদেরকে প্রস্তুত করবা। বাংলাদেশে একটি স্যাটেলাইট ভূ-পৃষ্ঠ থেকে মহাশূন্যে উৎক্ষেপণ হতে যাচ্ছে। এটি থেকে যাবতীয় তথ্য আদান প্রদান ইন্টারনেটের নানা সুযোগ সুবিধা উপগ্রহের মাধ্যামে পাবো। বাংলাদেশ কিন্তু একটি নতুন জগতে প্রবেশ করতে যাচ্ছে। আমরা আশা করছি এপ্রিলের ১ম সপ্তাহে মহাশূন্য স্থাপন হতে যাচ্ছে। আজ আমাদের দেশে পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপন হতে যাচ্ছে। তো আমরা যদি বিজ্ঞান ভিত্তিক লেখাপড়া করি এই সকল বড় বড় জায়গায় কিন্তু আমাদের কাজ করার সুযোগ হবে। সরকার কিন্তু সেটা সুযোগ করে দিচ্ছে। সরকার দেশে অনেক বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করছে যার উৎপাদন ক্ষমতা হবে হাজার হাজার মেগাওয়াট। বিদ্যুৎ কেন্দ্রে প্রচুর পরিমান ইঞ্জিনিয়ার ও টেকনিশিয়ান দরকার হবে। সেটা হতে হলে বিজ্ঞান মনস্থ হতে হবে। আমাদের সমাজে প্রচুর পরিমান ডাক্তারের চাহিদা রয়েছে। এই সমাজের জন্য আমাদের জনগনের স্বাস্থ্য সেবার জন্য প্রচুর ডাক্তার নিয়োগ করতে হবে এবং ডাক্তার তৈরি করতে হবে। সেই ডাক্তার হবে সব কিন্তু বিজ্ঞানের ছাত্ররা। তোমরা যারা বিজ্ঞানে মনস্ক তারা কিন্তু সুযোগ পাবে।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!