রবিবার, ২৪ মার্চ ২০২৪, ০৫:১৬ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

বাংলা ভাষা-সংস্কৃতির বিকাশে জাপানে সেমিনার অনুষ্ঠিত

  • আপডেট সময় রবিবার, ২১ জুলাই, ২০১৯

॥টোকিও প্রতিনিধি॥ বাংলা ভাষা ও সংস্কৃতির বিকাশে নিরলসভাবে কাজ করছে জাপানের টোকিওস্থ বাংলাদেশ দূতাবাস। তারই ধারাবাহিকতায় গত ১৯শে জুলাই দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে টোকিও বিশ্ববিদ্যালয়ের বিদেশ শিক্ষা অনুষদের বাংলা বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহণে একটি সেমিনার অনুষ্ঠিত হয়।
জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা সেমিনারে বাংলাদেশের ভাষা, সাহিত্য ও সংস্কৃতি নিয়ে আলোচনা করেন। এছাড়া তিনি বর্তমান সরকারের ধারাবাহিক সাফল্য ও দেশের ট্রান্সফরমেটিভ উন্নয়ন নিয়ে বিশদ উপস্থাপনা করেন। রাষ্ট্রদূত বলেন, জাপানীরা বাংলা ভাষা চর্চা করছে, এই ভাষার উপর লেখাপড়া ও গবেষণা করছে-এটা আমাদের জন্য অনেক গর্বের ব্যাপার। তিনি বাংলা ভাষা ও সংস্কৃতি শিক্ষা ও চর্চা বৃদ্ধিতে টোকিও বিশ্ববিদ্যালয়ের বিদেশ শিক্ষা অনুষদের সাথে আরো গভীরভাবে কাজ করার উপর গুরুত্ব প্রদান করেন।
সেমিনারে টোকিও বিশ্ববিদ্যালয়ের বিদেশ শিক্ষা অনুষদের শিক্ষক ড. নিওয়া কিয়োকো বক্তব্য রাখেন এবং এই সেমিনার আয়োজনের জন্য রাষ্ট্রদূত ও দূতাবাসকে ধন্যবাদ জানান।
টোকিও বিশ্ববিদ্যালয়ের বিদেশ শিক্ষা অনুষদের বাংলা বিভাগের শিক্ষার্থীদের বাংলায় সাংস্কৃতিক পরিবেশনা সেমিনারকে আরো প্রাণবন্ত করে তোলে। সেমিনারের শেষ পর্বে ফটোসেশন ও ঐতিহ্যবাহী বাংলাদেশী খাবার দিয়ে অতিথিদের আপ্যায়ন করা হয়।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!