শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৯:৪৫ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

পদ্মায় পানি বেড়ে যাওয়ায় দৌলতদিয়ার দুটি ঘাট ৩ঘন্টা বন্ধ॥স্রোতে ফেরী চলাচল ব্যাহত

  • আপডেট সময় সোমবার, ১৫ জুলাই, ২০১৯

॥স্টাফ রিপোর্টার॥ রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়ায় দুটি ঘাটের পন্টুন গতকাল ১৪ই জুলাই উচুঁতে স্থানান্তর করা হয়।
নদীতে দ্রুত পানি বৃদ্ধি পাওয়ায় গড়ে প্রায় তিন ঘন্টার মতো ঘাট দুটি দিয়ে বন্ধ রেখে উঁচু করনের কাজ করা হয়।
ফেরী সংকটের পাশাপাশি তীব্র ¯্রােতে পারাপারে বেশি সময় লাগায় দুই ঘাটে আটকা পড়েছে কয়েকশ যানবাহন। গতকাল রবিবার বিকেল পর্যন্ত দৌলতদিয়ায় তিন কিলোমিটার লম্বা গাড়ির লাইন ছিল।
বিআইডব্লিউটিসি দৌলতদিয়া কার্যালয় জানায়, নদীতে দ্রুত পানি বেড়ে গেলে গত শনিবার রাতে দৌলতদিয়ার ৩ ও ৫নম্বর ঘাটের পন্টুনের মাথা তলিয়ে যায়। ফেরীতে গাড়ি ওঠানামায় সমস্যা হলে কর্তৃপক্ষ গতকাল রবিবার সকাল ৯টার দিকে ৩নম্বর ঘাট বন্ধ রেখে রেকারের সাহায্যে পন্টুনটি টেনে হাই ওয়াটার লেভেলে বসায়। এজন্য প্রায় তিন ঘন্টার মতো ফেরীতে যানবাহন ওঠানামা করেনি। বেলা এগারটার দিকে ৫নম্বর ঘাটের পন্টুনটিও উচুঁতে টেনে ওঠানো হয়। এ সমস্যা ছাড়াও দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে বর্তমানে থাকা ১৫টি ফেরীর মধ্যে তিন দিন ধরে একটি ছোট ফেরী যান্ত্রিক ক্রটিতে বিকল হয়ে পাটুরিয়ার ভাসমান কারখানা মধুমতিতে রাখা হয়েছে। বাকি ১৪টি ফেরী দিয়ে যানবাহন পারাপার সামাল দেওয়া হচ্ছে। ফেরী স্বল্পতার পাশাপাশি পদ্মা-যমুনা নদীতে পানি বৃদ্ধি পাওয়ায় ¯্রােতের গতি বেড়ে গেছে আরো বেশি। যে কারণে ফেরী চলাচলে আগের থেকে সময় লাগছে প্রায় দ্বিগুন। এসব কারণে যানবাহন পারাপার ব্যাহত হওয়ায় উভয় ঘাটে আটকা পড়ছে শত শত গাড়ি।
গতকাল রবিবার দুপুরে দেখা যায়, ফেরী ঘাট থেকে দৌলতদিয়া-খুলনা জাতীয় মহাসড়কের প্রায় তিন কিলোমিটার লম্বা লাইনে গাড়ি আটকে আছে। এরমধ্যে বেশির ভাগ রয়েছে পন্যবাহি গাড়ি। বেশ কয়েকটি পন্যবাহি গাড়ি গত শুক্রবার রাতে এসে দৌলতদিয়ায় রয়েছে।
সাতক্ষীরায় মাল নামিয়ে গাজীপুর ফিরছিলেন ট্রাক চালক আব্দুর রশিদ বলেন, গত শুক্রবার সকালে সাতক্ষীরায় মালামাল আনলোড করে কোম্পানীর নির্দেশে বিকেলে গাজীপুরের কাপাসিয়ার উদ্দেশ্যে রওয়ানা করি। কিন্তু রাতেই ঘাটে পৌছে আটকা পড়ি যানজটে। গত শনিবার হাতে দালালের মাধ্যমে ফেরী পারাপারের টিকিট কেটেছি। এখন শুধু ফেরীতে ওঠার অপেক্ষায় আছি।
এছাড়া গাড়ি আটকে থাকার প্রধানতম কারণ হিসেবে তিনি বলেন, কর্তৃপক্ষ যা ফেরী চালানো দেখায় বাস্তবে তার চেয়ে কম চলে। এসব ধানায়-পানায় করেই তো ঘাটে যানজট তৈরী হয়।
বিআইডব্লিউটিসি দৌলতদিয়ার ব্যবস্থাপক আবু আব্দুল্লাহ রনি বলেন, ২৪ ঘন্টায় প্রায় ১০ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়েছে। যে কারণে ¯্রােতের গতিও অনেক বেড়ে গেছে। সেই সঙ্গে পানি বেড়ে যাওয়ায় দুটি ঘাটের পন্টুনের মাথা তলিয়ে যাওয়ায় রবিবার সকালে পর্যায়ক্রমে প্রায় তিন ঘন্টার মতো ঘাট দুটি বন্ধ রেখে মধ্যম স্তর থেকে উচুঁ স্তরে বসানো হয়।
তিনি বলেন, আশার খবর একটি কেটাইপ এবং দুটি রো-রো ফেরী আসার কথা রয়েছে। ফেরী তিনটি বহরে যুক্ত হলে যানবাহনের চাপ অনেকটা কমে আসবে।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!