শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৩:৫৩ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

বালিয়াকান্দিতে শসা চাষ করে কৃষকদের মুখে হাসি ফুটেছে

  • আপডেট সময় রবিবার, ১৯ মে, ২০১৯

॥বালিয়াকান্দি প্রতিনিধি॥ রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার বিভিন্ন এলাকার কৃষকরা শসা চাষ করে এ বছর বেশ লাভবান হয়েছে। এতে তাদের মুখে হাসি ফুটে উঠেছে।
উপজেলার প্রতিটি ইউনিয়নের কৃষকরাই তাদের জমিতে কম-বেশী শসার চাষ করেছে। শসা সাধারণত দো-আঁশ মাটিতে ভালো জন্মে। শসা মানবদেহের জন্য অনেক উপকারী ও পুষ্টিকর একটি সবজি। সালাদ তৈরীতে এর বহুল ব্যবহার হয়। লাভজনক হওয়ায় বর্তমানে বালিয়াকান্দি উপজেলার কৃষকরা তাদের জমিতে শসা চাষের দিকে ঝুঁকতে শুরু করছে।
নবাবপুর ইউনিয়নের ইন্দুরদী গ্রামের কৃষক ইউসুফ মোল্লা বলেন, আমার বাড়ীর পাশের ৪৪ শতাংশ জমির দো-আঁশ মাটিতে চৈত্র মাসের প্রথম দিকে হাইব্রীড জাতের শসা রোপন করেছিলাম। গাছগুলো বড় হতে থাকলে শসা ক্ষেতে বাঁশের জাংলা দিয়ে পরিচর্যা করেছি। ভালো ফলন হয়েছে। প্রতি সপ্তাহে ২০ থেকে ২৫ মণ শসা ১হাজার টাকা মণ দরে পাইকারী বিক্রি করছি। রোজার মাস হওয়ায় শসার চাহিদাও অনেক বেড়ে গেছে। স্থানীয় বাজারে প্রতি কেজি শসা ৩০-৩৫ টাকা দরে বিক্রি হচ্ছে।
একই গ্রামের কৃষক সিরাজুল ইসলাম জানান, তিনি তার মাঠের ১১শতাংশ জমিতে মাস দেড়েক পূর্বে হাইব্রীড জাতের শসার বীজ রোপন করেছিলেন। প্রচুর পরিমাণে শসা ধরেছে। প্রতি সপ্তাহে ৪/৫ মণ করে শসা বাজারে নিয়ে বিক্রি করছেন। শসা চাষ করে আমি বেশ লাভবান হয়েছি।
এ ব্যাপারে বালিয়াকান্দি উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ শাখায়াত হোসেন বলেন, এ বছর উপজেলার বিভিন্ন এলাকার কৃষকরা ৫ হেক্টর জমিতে শসার চাষ করেছে। উৎপাদন ভালো হওয়ায় এবং ভালো দাম পাওয়ায় তারা লাভবান হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!