রাজবাড়ীতে তিন দিনব্যাপী বিজ্ঞান ও প্রযুক্তি মেলা সমাপ্ত রাজবাড়ীতে তিন দিনব্যাপী বিজ্ঞান ও প্রযুক্তি মেলা সমাপ্ত – দৈনিক মাতৃকণ্ঠ
শুক্রবার, ২৩ অগাস্ট ২০১৯, ১০:৩০ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বাংলাদেশ এয়ারলাইনসের বিমান বহরে তৃতীয় ড্রিমলাইনার গাংচিল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী রাজবাড়ী পৌরসভার উদ্যোগে ডেঙ্গু প্রতিরোধ বিষয়ক মতবিনিময় সভা শুভ জন্মাষ্টমী উপলক্ষে রাজবাড়ীর জেলা প্রশাসকের বাণী রাজবাড়ী থেকে চুরি হওয়া পালসার মোটর সাইকেল বোয়ালমারী থেকে উদ্ধার॥গ্রেপ্তার-৮ রাজবাড়ীর শহীদওহাবপুরের ড্রেজার চালক ইলিয়াছকে ইয়াবা দিয়ে ফাঁসানোর প্রতিবাদে শোচ্চার এলাকাবাসী রাজবাড়ীর জেলা প্রশাসকের সাথে একুশে পদকপ্রাপ্ত চিত্রশিল্পী মনসুর-উল-করিমের সাক্ষাৎ যুবসমাজ ও শিক্ষার্থীদের পাঠাগারমুখী করতে হবে—রাজবাড়ীর জেলা প্রশাসক দিলসাদ বেগম খানখানাপুরে ফুটবল টুর্নামেন্টের ফাইনালে তুহিন স্মৃতি সংঘ বিজয়ী আমিরাতে ‘গোল্ডেন ভিসা’ পেলেন একই পরিবারের তিন বাংলাদেশী রাজবাড়ীতে হ্যান্ডকাপসহ পালিয়ে যাওয়া দুই আসামী পৌরসভার পুকুরে থেকে পুনরায় গ্রেফতার

রাজবাড়ীতে তিন দিনব্যাপী বিজ্ঞান ও প্রযুক্তি মেলা সমাপ্ত

  • আপডেট সময় রবিবার, ১ এপ্রিল, ২০১৮

॥স্টাফ রিপোর্টার॥ ‘মেধাই সম্পদ, বিজ্ঞান ও প্রযুক্তিই ভবিষ্যৎ’-শ্লোগানকে সামনে রেখে ৩৯তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে সরকারী উচ্চ বিদ্যালয়ের অডিটোরিয়ামে ৩দিনব্যাপী বিজ্ঞান ও প্রযুক্তি মেলা গতকাল ৩১শে মার্চ বিকালে সমাপ্ত হয়েছে। মেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ও পুরস্কার বিতরণ করেন জেলা প্রশাসক মোঃ শওকত আলী।
অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ ছাদেকুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন রাজবাড়ী পৌরসভার মেয়র মহম্মদ আলী চৌধুরী, জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সৈয়দ সিদ্দিকুর রহমান, সরকারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা বেলা রানী সরকার এবং সরকারী কলেজের সহকারী অধ্যাপক মোঃ জামানুল হক।
প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মোঃ শওকত আলী বলেন, আমাদের সময় বিজ্ঞান সম্পর্কে বাস্তব পক্ষে এত জানার সুযোগ ছিল না। আমরা পাঠ্যবই থেকে চেষ্টা করে আজকের এই পর্যায়ে এসেছি, কিন্তু তোমরা বাস্তবে শিক্ষকদের সহায়তায় এগুলো শিখতে পারছো। শুধুমাত্র বিজ্ঞানের প্রতি আকৃষ্ট হলেই চলবে না, পাঠ্যবইও গুরুত্বের সাথে পড়তে হবে। পাঠ্যবইয়ের পাশাপাশি বিজ্ঞান এবং মুক্তিযুদ্ধ সম্পর্কিত বই পড়তে হবে।
বিজ্ঞানে নোবেল বিজয়ীদের আবিষ্কার নিয়ে তিনি বলেন, তাদের আবিষ্কার আজ বিশ্ববাসী শ্রদ্ধার সাথে স্মরণ করছে। বিজ্ঞান আজ এমন একটি পর্যায়ে পৌঁছেছে যেখান থেকে মানুষের কাছে বিজ্ঞান আকর্ষণীয় হয়েছে। আর্কিমিডিস, নিউটনসহ ভারতীয় উপমহাদেশের বিজ্ঞানীদের অবদানের উপর ভিত্তি করে আজকের বিশ্ব সামনের দিকে এগিয়ে যাচ্ছে।
অতিথিদের বক্তব্যের শেষে বিজ্ঞান ভিত্তিক বিতর্ক ও উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতার বিজয়ীগণসহ অংশগ্রহণকারী স্টলগুলোর মধ্যে বিভিন্ন ক্যাটাগরীতে পুরস্কার ও সনদ বিতরণ করা হয়।
বিজয়ীদের মধ্যে বিজ্ঞান ভিত্তিক বিতর্ক প্রতিযোগিতার বিশেষ গ্রুপে ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশের ছাত্র সাদমান সাকিব রাফি প্রথম স্থান, ঢাকা কমার্স কলেজের ছাত্র মেহেরার চৌধুরী দ্বিতীয় ও রাজবাড়ী সরকারী কলেজের ছাত্রী ফাহমিদা জামান তৃতীয় স্থান, প্রজেক্ট মূল্যায়ন ‘ক’ গ্রুপে রাজবাড়ী সরকারী উচ্চ বিদ্যালয় প্রথম স্থান, বালিয়াকান্দি পাইলট মডেল উচ্চ বিদ্যালয় দ্বিতীয় স্থান ও রাজবাড়ী সরকারী বালিকা উচ্চ বিদ্যালয় তৃতীয় স্থান, প্রজেক্ট মূল্যায়ন ‘খ’ গ্রুপে রাজবাড়ী সরকারী কলেজ প্রথম স্থান, ডাঃ আবুল হোসেন বিশ্ববিদ্যালয় কলেজ দ্বিতীয় স্থান এবং পাংশা সরকারী কলেজ ও রাজবাড়ী সরকারী আদর্শ মহিলা কলেজ যৌথভাবে তৃতীয় স্থান, বিজ্ঞান ভিত্তিক উপস্থিত বক্তৃতায় ‘ক গ্রুপে বালিয়াকান্দি পাইলট উচ্চ বিদ্যালয়ের ছাত্র সালেহীন, রাজবাড়ী সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ে ছাত্রী অন্বেষা ও কালুখালী বালিকা উচ্চ বিদ্যালয়ের ছাত্রী খোন্দকার সাহানা আক্তার বর্ষা বিজয়ী হয়। ৩দিনব্যাপী এই বিজ্ঞান ও প্রযুক্তি মেলায় জেলার ৫টি উপজেলার ২৭টি শিক্ষা প্রতিষ্ঠান অংশগ্রহণ করে। পুরষ্কার বিতরণ শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!